“বৈদ্যুতিক পাখা আস্তে ও জোরে চালালে উভয়ক্ষেত্রেই সমান বিদ্যুৎ খরচ হয়” এমন কথা আমরা প্রায়ই শুনে থাকলেও এ কথার সত্যতা নেই । বিল সমান আসবে নাকি কম আসবে সেটা আসলে নির্ভর করছে যে রেগুলেটর দিয়ে ফ্যানটি নিয়ন্ত্রণ করা হচ্ছে তার উপর । বাজারে সাধারণত দুই ধরণের রেগুলেটর পাওয়া যায় । একটি ইলেকট্রিক্যাল রেগুলেটর, অন্যটি ইলেকট্রনিক রেগুলেটর । এদের মধ্যে ইলেকট্রিক্যাল রেগুলেটর ব্যবহার করে ফ্যানের গতি কমিয়ে আনলেও বিদ্যুৎ বিল একই আসবে । কিন্তু ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করে ফ্যানের গতি কমালে বিদ্যুৎ বিল বল আসবে । চলুন কারণ জেনে নেওয়া যাক ।

ইলেকট্রিক্যাল রেগুলেটর

এই রেগুলেটর গুলোতে পাখার গতি তথা ভোল্টেজ হ্রাস করার জন্য রোধ বসানো থাকে । যখন পাখার ভোল্টেজ কমানো হয় তখন রোধটি উত্তপ্ত হয়ে ওঠে আর বিদ্যুৎ সরবরাহ কমার কারণে পাখার গতিও কমে যায় । কিন্তু এর ফলে পাখার ভোল্টেজ তথা গতি কমিয়ে যে বিদ্যুৎ বাঁচানো হয়, সেই বিদ্যুৎ এই রোধ-মধ্যস্থ তাপশক্তিতে রূপান্তরিত হয়ে যায় । অর্থাৎ শেষ পর্যন্ত এই রেগুলেটরের মাধ্যমে পাখার গতি কমিয়ে বিদ্যুৎ খরচ বিশেষ কমে না বললেই চলে ।

ইলেকট্রনিক রেগুলেটর

এই রেগুলেটরগুলিতে পাখার ভোল্টেজ হ্রাস করার জন্য মূলত ট্রায়াক থাকে যার গেটে ট্রিগার নিয়ন্ত্রণ করে ফ্যানের ভোল্টেজের সাইন ওয়েভকে নিয়ন্ত্রণ করা হয় । ভোল্টেজের আরএমএস ভ্যালুকে পরিবর্তন করে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করা হয় । এইগুলি কখনই গরম হয়ে ওঠে না । ফলে পাখা যখন কম গতিতে চলে তখন যথেষ্ট বিদ্যুৎ সাশ্রয় হয় । সাধারণত ইলেকট্রনিক রেগুলেটরগুলি ইলেক্ট্রিক রেগুলেটরগুলির থেকে প্রায় ৪০ শতাংশ বেশী বিদ্যুত সাশ্রয়ী । তাই আজকাল সর্বত্র ইলেকট্রিক্যাল রেগুলটরগুলোর ব্যবহার তেমন দেখা যায়না ।

তাই বৈদ্যুতিক পাখা কম গতিতে চালালে বিদ্যুৎ খরচ তখনই কম হবে যখন ইলেকট্রিক্যাল রেগুলেটরের পরিবর্তে ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহৃত হবে ।

This Post Has 2 Comments

  1. নামহীন

    বিদ্যুতিক পাখা ধীরে এবং গতিতে চলার মধ্যে কোন পদ্ধতিতে
    বিদ্যুৎ বিল কম আসে

  2. নামহীন

    নামহীন

Leave a Reply