তাড়িতচৌম্বকীয় আবেশ

কোনো বন্ধ কুন্ডলীর মধ্য দিয়ে অতিক্রান্ত চৌম্বক ফ্লাক্সের পরিবর্তনের ফলে কুণ্ডলীতে ক্ষণস্থায়ী তড়িচ্চালক বল বা তড়িৎ প্রবাহ উৎপন্ন হওয়াকে তাড়িতচৌম্বক আবেশ বলে। তাড়িতচৌম্বক আবেশের ফলে বদ্ধ কুণ্ডলীতে উৎপন্ন তড়িচ্চালক বলকে আবিষ্ট তড়িচ্চালক বল এবং তড়িৎ প্রবাহকে আবিষ্ট তড়িৎ প্রবাহ বলে।

তাড়িতচৌম্বক আবেশ সংক্রান্ত ফ্যারাডের প্রথম সূত্র

কোনো বদ্ধ কুণ্ডলীর মধ্য দিয়ে অতিক্রান্ত চৌম্বক আবেশ রেখার সংখ্যা বা চৌম্বক ফ্লাক্সের পরিবর্তন হলে কুণ্ডলীতে তড়িচ্চালক বল তথা তড়িৎ প্রবাহ আবিষ্ট হয় এবং যতক্ষণ এ পরিবর্তন স্থায়ী হয়, কুণ্ডলীতে আবিষ্ট তড়িচ্চালক বল বা আবিষ্ট তড়িৎ প্রবাহও ততক্ষণ স্থায়ী হয়।

ফ্যারাডের দ্বিতীয় সূত্র

কোনো কুণ্ডলীতে আবিষ্ট তড়িচ্চালক বল, সময়ের সাথে ঐ কুন্ডলীর মধ্য দিয়ে অতিক্রান্ত চৌম্বক ফ্লাক্সের পরিবর্তন হারের ঋণাত্মক মানের সমান।

লেজের সূত্র

কুণ্ডলীতে আবিষ্ট তড়িচ্চালক বল বা তড়িৎ প্রবাহের দিক এমন হবে যেন তা যে কারণে সৃষ্টি হয়েছে সে কারণকেই বাধা দেয়।

স্বকীয় আবেশ

কোনো কুণ্ডলীতে তড়িৎ প্রবাহ পরিবর্তনের ফলে ঐ কুণ্ডলীতে যে তাড়িতচৌম্বক আবেশ ঘটে তাকে স্বকীয় আবেশ বলে।

স্বকীয় আবেশ গুণাক

কোনো কুন্ডলীতে তড়িৎ প্রবাহ সময়ের সাথে একক হারে পরিবর্তিত হলে কুন্ডলীতে যে তড়িচ্চালক বল আবিষ্ট হয় তাকে ঐ কুন্ডলীর স্বকীয় আবেশ গুণাঙ্ক বলে।

হেনরি

কোনো কুণ্ডলীতে তড়িৎ প্রবাহ প্রতি সেকেন্ডে এক অ্যাম্পিয়ার হারে পরিবর্তিত হলে যদি কুণ্ডলীতে এক ভোল্ট তড়িচ্চালক বল আবিষ্ট হয়, তবে ঐ কুন্ডলীর স্বকীয় আবেশ গুণাত্তককে এক হেনরি বলে।

আবেশহীন কুণ্ডলী

যে কুন্ডলীর মধ্যে তড়িৎ প্রবাহের পরিবর্তন করা হলে তাতে তড়িচ্চালক বল আবিষ্ট হয় না তাকে আবেশহীন কুন্ডলী বলে।

পারস্পরিক আবেশ

একটি কুন্ডলীতে তড়িৎ প্রবাহের পরিবর্তনের ফলে তার আশপাশের কোনো বন্ধ কুণ্ডলীতে যে তাড়িতচৌম্বক আবেশ ঘটে তাকে পারস্পরিক আবেশ বলে।

পারস্পরিক আবেশ গুণাঙ্ক

মুখ্য কুণ্ডলীতে তড়িৎ প্রবাহ সময়ের সাথে একক হারে পরিবর্তিত হলে গৌণ কুন্ডলীতে যে তড়িচ্চালক বল আবিষ্ট হয় তাকে কুণ্ডলীদ্বয়ের পারস্পরিক আবেশ গুণাঙ্ক বলে।

রূপান্তরক বা ট্রান্সফর্মার

যে যন্ত্রের সাহায্যে পরিবর্তী বিভবকে অপেক্ষাকৃত উচ্চ বা নিম্ন পরিবর্তী বিভবে পরিণত করা যায় তাকে রূপান্তরক বা ট্রান্সফর্মার বলে। যে ট্রান্সফর্মার পরিবর্তী নিম্ন বিভবকে অপেক্ষাকৃত উচ্চ বিভবে পরিণত করে তাকে আরোহী বা স্টেপ আপ টান্সফর্মার, আর যে ট্রান্সফর্মার পরিবর্তী উচ্চ বিভবকে অপেক্ষাকৃত নিম্ন বিভবে পরিণত করে তাকে অবরোহী বা স্টেপ ডাউন ট্রান্সফর্মার বলে।

একমুখী তড়িৎ প্রবাহ

যে তড়িৎ প্রবাহ সর্বদা একই দিকে চলতে থাকে, কখনই বিপরীত দিকে প্রবাহিত হয় না, তাকে একমুখী তড়িৎ প্রবাহ বলে।

দিকপরিবর্তী বা প্রত্যাবর্তী তড়িৎ প্রবাহ

যদি কোনো পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ একটি নির্দিষ্ট সময় পর পর দিক পরিবর্তন করে বিপরীতমুখী হয়, তবে এরূপ তড়িৎ প্রবাহকে দিকপরিবর্তী তড়িৎ প্রবাহ বলে।

দিকপরিবর্তী প্রবাহের কার্যকর মান

কোনো একটি রোধের মধ্য দিয়ে দিকপরিবর্তী প্রবাহের ফলে প্রতি সেকেন্ডে গড়ে যে পরিমাণ তাপ উৎপন্ন হয়, প্রতি সেকেন্ডে ঐ একই পরিমাণ গড় তাপ উৎপন্ন করতে একই রোধের মধ্য দিয়ে যে পরিমাণ একমুখী প্রবাহের প্রয়োজন হয় তাকে উক্ত দিকপরিবর্তী প্রবাহের কার্যকর মান বলে।

মূল গড় বর্গমান

কোনো দিক পরিবর্তী তড়িচ্চালক বল বা প্রবাহের গড় মানের বর্গমানের বর্গমূলকে মূল গড় বর্গমান বলে।

জেনারেটর বা ডায়নামো

যে যন্ত্র যান্ত্রিক শক্তিকে তড়িৎ শক্তিতে রূপান্তরিত করে তাকে জেনারেটর বা ডায়নামো বলে। ডায়নামো দুই প্রকার, যথা: এ. সি. ডায়নামো ও ডি. সি. ডায়নামো।

Leave a Reply