ধরুন আপনি একটি টেস্টটিউবে কিছু পানি নিয়ে সেটাতে ১০০ জুল তাপ দিয়ে মাপার চেষ্টা করছেন, এই ১০০ জুল তাপে পানির তাপমাত্রা কি পরিমাণ বৃদ্ধি পেল । এখানে আপনি তাপমাত্রা মাপার চেষ্টা করছেন বা করছেন । এই তাপমাত্রা একটি তাপগতীয় চলরাশি। এখানে আপনার টেস্টটিউবটি হল সিস্টেম । আপনি টেস্টটিউবের তাপমাত্রা মাপছেন, পুরো রুমের তাপমাত্রা মাপছেন না । তবে এখানে রুমের কিন্তু প্রভাব আপনার টেস্টটিউবের উপর থাকবে । তাই এক্ষেত্রে রুম হল আপনার পরিপার্শ । এখানে সিস্টেম আর পরিপার্শের মধ্যে বর্ডারটি হল টেস্টটিউবের কাঁচ । তাই এটি হল বাউন্ডারী ।

সিস্টেম

পরীক্ষা-নিরীক্ষার সময় আমরা জড় জগতের যে নির্দিষ্ট তাপীয় অংশকে গুরুত্ব দেই এবং তাপগতীয় চলরাশি পরিমাপ করি তাকে তাপগতীয় সিস্টেম বলে।

পরিপার্শ

সিস্টেমের চারিপাশে জড় জগতকে বলা হয় পরিপার্শ ।

বাউন্ডারী

সিস্টেম এবং পরিপার্শের মধ্যে যে ব্যবধান বা পর্দা থাকে তাই বাউন্ডারি ।

সিস্টেমের প্রকারভেদ

তাপগতীয় সিস্টেম তিন ধরনের হয়।

  1. উন্মুক্ত সিস্টেম
  2. বন্ধ সিস্টেম
  3. বিচ্ছিন্ন সিস্টেম।

উন্মুক্ত সিস্টেম

উন্মুক্ত সিস্টেম পরিবেশের সাথে ভর ও শক্তি উভয়ই বিনিময় করতে পারে। যেমন এক কাপ খোলা অবস্থায় টেবিলে রেখে দিলে এটি উন্মুক্ত সিস্টেম । এখানে কাপ থেকে পানি বাস্প হয়ে উড়ে যাবে । ফলে পরিবেশে পানি বা বাস্প চলে যাবে । এক্ষেত্রে ভরের বিনিময় হচ্ছে । আবার চায়ের কাপ বেঁয়ে বেঁয়ে বা খোলা মুখ দিয়ে চায়ের তাপ পরিবেশে চলে যাবে । ফলে তাপেরও বিনিময় হচ্ছে ।

বদ্ধ সিস্টেম

বন্ধ সিস্টেম পরিবেশের সাথে শুধু শক্তি বিনিময় করতে পারে কিন্তু ভর বিনিময় করতে পারে না। যেমন উন্মুক্ত সিস্টেমের উদাহরণের চায়ের কাপ ঢেকে দিলে এটি বদ্ধ সিস্টেম হবে । চায়ের কাপ ঢাকা থাকলে চায়ের কাপ থেকে পানি বা বাস্প উড়ে যেতে পারবেনা । ফলে পরিবেশের সাথে তাপের বিনিময় হবেনা । কিন্তু কাপের গাঁ বেঁয়ে বেঁয়ে তাপ পরিবেশে চলে যাবে । অর্থাৎ তাপ শক্তির বিনিময় হচ্ছে ।

বিচ্ছিন্ন সিস্টেম

বিচ্ছিন্ন সিস্টেম পরিবেশ দ্বারা মোটে প্রভাবিত হয় না। অর্থাৎ এক্ষেত্রে ভর ও শক্তি কিছুই বিনিময় করে না। যেমন ফ্লাক্সে রাখা চা । ফ্লাক্সের গাঁ তাপের অপরিবাহী হওয়ায় পরিবেশে তাপ যেতে বা পরিবেশ থেকে তাপ ভিতরে আসতে পারবেনা । আবার ফ্লাক্স বন্ধ থাকলে পানি বা বাস্প বাইরে যেতে পারবেনা । ফলে ভরের কিংবা শক্তির বিনিময় হচ্ছেনা । তাই এটি বিচ্ছিন্ন সিস্টেম ।

Leave a Reply