সিগনাল কি?

সিগনাল হচ্ছে কিছু সংকেত বা বার্তা, যা কিছু সুনির্দিষ্ট অর্থ বহন করে । যেমনঃ কথা । কথা সংকেতের মাধ্যমে মানবজাতি একে অপরের সাথে যোগাযোগ স্থাপন করে থাকে । চক্ষু দৃষ্টিও এর একটি প্রকৃষ্ঠ উদাহরণ । হার্ডবিট এবং রক্তচাপ দেখে ডাক্তার রোগীর সুস্থতা-অসুস্থতা কিংবা জীবিত-মৃত অবস্থা বলে দিতে পারেন । এখানে হার্ডবিট এবং রক্তচাপ হল সিগনাল যা ডাক্তারকে রোগীর শারীরিক অবস্থার তথ্য দেয় । সেই দৃষ্টিকোণ থেকে সিগনাল এক বা একাধিক রুপে আমাদের জীবনের একটি অবিচ্ছিন্ন অংশ । পৃথিবী নামক গ্রহে অবস্থান করে আমাদের পক্ষে এখনও কাছের কিছু গ্রহ ছাড়া দূরের গ্রহগুলোতে মানুষ পাঠানো দূরে থাক এমনকি স্যাটেলাইট পাঠানো সম্ভব হয়নি । কিন্তু আমরা এই সব গ্রহ সম্পর্কে অনেক তথ্যই জানি । জানি তাদের বয়স এবং ভূপ্রকৃতি সম্পর্কে । কি করে তা সম্ভব হল ? এখানে সেই সব দূরবর্তী গ্রহ, নক্ষত্র থেকে আসা আলোক সিগনালকে অ্যানালাইসিস করে আমরা এই সব তথ্য উৎঘাটন করতে সক্ষম হয়েছি ।

সেই সব গ্রহ হতে আগত আলোকে পর্যবেক্ষণের ক্ষেত্রে আমরা সেগুলোকে বিভিন্নভাবে পর্যবেক্ষণ করতে পারি । যেমনঃ সময় সাপেক্ষে আগত আলোর তীব্রতা যাচাই করতে পারি । সময় সাপেক্ষে কোন একটি গ্রহ থেকে আসা আলোর তীব্রতা কমতে থাকলে আমরা প্রাথমিক সীদ্ধান্তে পৌঁছাতে পারি, গ্রহটি আমাদের গ্রহ থেকে দূরে সরে যাচ্ছে । (যেমনটা করেছিলেন বিজ্ঞানী এডউইন হাবল তার সম্প্রসারণশীল মহাবিশ্ব তত্ত্বের ক্ষেত্রে )। আবার দেখতে পারি দূরত্ব কিংবা সময় সাপেক্ষে আগত আলোর তরঙ্গ দৈর্ঘ্য কিংবা কম্পাঙ্কের পরিবর্তন । এদের থেকে প্রাপ্ত তথ্যের আলোকে আমরা গ্রহটি সম্পর্কে কিছু কমন তথ্যের আলোকে কিছু বাস্তব বৈশিষ্ট্য দ্বার করাতে পারি । এই যে আমরা আগত আলো থেকে তথ্য নিচ্ছি তা হচ্ছে কতকগুলো সিগনাল যা সুনির্দিষ্ট তথ্য বহন করে । তবে পর্যবেক্ষনের ক্ষেত্রে আমরা যেসব মানদণ্ড নিচ্ছি-সময়, দূরত্ব, তীব্রতা, তরঙ্গ দৈর্ঘ্য কিংবা কম্পাঙ্ক এগুলো হচ্ছে প্রাপ্ত আলোক সিগনালের চলক । যা তৈরি হয়েছে গ্রহের বৈশিষ্ট্যের ভিত্তিতে ।

তাহলে সিগনালকে আমরা এভাবে সংজ্ঞায়িত করতে পারি, সিগনাল হচ্ছে অনেকগুলো চলকের একটি ফাংশন, যা সিস্টেমের চারিত্রিক বৈশিষ্টের তথ্য বহন করে । যখন কোন সিগনাল একটি মাত্র চলকের উপর নির্ভর করে তখন সেই সিগনালকে বলা হয় এক মাত্রিক সিগনাল । অনুরূপভাবে সিগনালটি যতগুলো চলকের উপর নির্ভর করে সেই সিগনালকে তত মাত্রিক সিগনাল বলে । তবে সিগনালের মাত্রা একের অধিক হলে সেই সিগনালকে মাল্টিডাইমেনশনাল সিগনাল বলা হয় । যেমন কথা একটি এক-মাত্রিক সিগনাল যার বিস্তার শুধু মাত্র সময়ের উপর নির্ভর করে ।

সিস্টেম কি?

আমরা সে সিগনাল সম্পর্কে জানলাম, এই সিগনালের উৎপত্তি স্থান হচ্ছে সিস্টেম । সিস্টেম বিহীন সিগনাল সম্ভব নয় । যেমন কথা বা শব্দ একটি সিগনাল যা কণ্ঠনালীর মাধ্যমে উৎপন্ন হয় । এখানে কন্ঠনালী একটি সিস্টেম । এক্ষেত্রে কন্ঠনালীর কার্যপ্রনালী পরিবর্তন হলে সিগনাল পরিবর্তন হবে । এভাবে একটি সিস্টেম এক বা একাধিক সিগনাল উৎপন্ন করে একটি ফাংশন উৎপন্ন করে । এক্ষেত্রে একটি ফাংশনে সিগনালগুলো বিভিন্ন গাণিতিক অপারেটরের মাধ্যমে যুক্ত থাকে ।

তাহলে সিস্টেমকে এভাবে সংজ্ঞায়িত করা যায়, সিস্টেম হল একটি মাধ্যম যা একটি ফাংশন তৈরী করার জন্য এক বা একাধিক সিগনাল সম্পাদন করে থাকে । এক্ষেত্রে সিগনাল সম্পাদনার ক্ষেত্রে সিস্টেম কিছু ইনপুট সিগনাল গ্রহণ করে থাকে যা থেকে এটি বিভিন্ন আউটপুট সিগনাল দেয় ।

সিস্টেম
সিস্টেম

ব্যবহারিক জীবনে এই সিস্টেমের রয়েছে বহুল প্রয়োগ । যেমনঃ যোগাযোগ পদ্ধতি, নিয়ন্ত্রণ পদ্ধতি, বায়োমেডিকেল পদ্ধতি ইত্যাদি ।

এদের মধ্যে যেমন যোগাযোগ পদ্ধতির রয়েছে তিনটি প্রধান সিস্টেম । যথাঃ

  1. প্রেরক ।
  2. চ্যানেল ।
  3. গ্রাহক ।

প্রেরক এক স্থানে অবস্থিত ও গ্রাহক অন্য এক স্থানে অবস্থিত । চ্যানেল হল এদের মধ্যবর্তী মাধ্যম যা প্রেরক এবং গ্রাহকের মধ্যে সংযোগ স্থাপন করে থাকে । প্রত্যেকটি সিস্টেমে সিগনালের প্রক্রিয়াকরণ করা হয়ে থাকে যাতে এটি পরবর্তী ধাপের জন্য উপযুক্ত হয় । সিগনালের এই প্রক্রিয়াকরণ দুই ধরণের হতে পারে । যথাঃ

  1. এনালগ পদ্ধতি ।
  2. ডিজিটাল পদ্ধতি ।

এনালগ পদ্ধতি

এনালগ সিগনাল প্রক্রিয়াকরণ পদ্ধতি নির্ভর করে এনালগ বর্তনির উপাদানের উপর । যার মধ্যে রয়েছে রোধ(Resistor), ধারক(Capacitor), আবেশক(Inductors), ট্রান্সিস্টর বিবর্ধক(Transistor) এবং ডায়োড(Diode)। যাদের সর্বদা ধারাবাহিক প্রবাহ বজায় থাকে ।

ডিজিটাল পদ্ধতি

এনালগ সিগনাল প্রক্রিয়াকরণ পদ্ধতি নির্ভর করে এনালগ বর্তনির উপাদানের উপর । যার মধ্যে রয়েছে অ্যাডার(Adder), মাল্টিপ্লায়ার(Multiplier) এবং মেমোরি(Memory) । বাইনারি আর নিউমেরিক্যাল ক্যালকুলেশনের জগতে যাদের বিচরণ ।

সিগনালের প্রকারভেদ

আমরা শুধুমাত্র এক মাত্রিক অর্থাৎ শুধু সময় চলক বিশিষ্ট সিগনালকে শ্রেনীভূক্ত করব । তবে সময় মাত্রিক সিগনালকে বিস্তারের এই একটি মানের ভিত্তিতে প্রধানত দুইটি ভাগে ভাগ করা যায় ।

  1. বাস্তব মান বিশিষ্ট সিগনাল ।
  2. জটিল মান বিশিষ্ট সিগনাল ।

বাস্তব মান বিশিষ্ট সিগনাল

যদি কোন সিগনালে সময়ের যেকোন বাস্তব মানের জন্য এর বিস্তারের মান বাস্তব হয় তবে সেই সিগনালকে বাস্তব মান বিশিষ্ট সিগনাল বলে । উদাহরণঃ

সিগনাল এবং সিস্টেম

জটিল মান বিশিষ্ট সিগনাল

যদি কোন সিগনালে সময়ের যেকোন বাস্তব মানের জন্য এর বিস্তারের মান অবাস্তব বা জটিল সংখ্যা হয় তবে সেই সিগনালকে জটিল মান বিশিষ্ট সিগনাল বলে । উদাহরণঃ

সিগনাল এবং সিস্টেম

আমরা শুধুমাত্র বাস্তব মান বিশিষ্ট সময় মাত্রিক সিগনাল নিয়ে আলোচনা করব । বাস্তব মান বিশিষ্ট এক-মাত্রিক বা সময় মাত্রিক সিগনালকে পাঁচভাবে শ্রেনীভূক্ত করা যেতে পারে । যথাঃ

A.    সময়ের চলমানতা অনুসারে-

  1.        কনটিনুয়াস টাইম সিগনাল ।
  2.        ডিসক্রিট টাইম সিগনাল ।

কনটিনুয়াস টাইম সিগনাল

যদি কোন সিগনাল সময়ের সকল মানের জন্য সংজ্ঞায়িত হয়, অর্থাৎ সময়ের যেকোন মানের জন্য এর মান থাকে তবে সেই সিগনালকে কনটিনুয়াস টাইম সিগনাল বলে ।

ডিসক্রিট টাইম সিগনাল

যদি কোন সিগনাল সময়ের সকল মানের জন্য সংজ্ঞায়িত না হয়, অর্থাৎ সময়ের যেকোন মানের জন্য এর মান না থাকে তবে সেই সিগনালকে ডিসক্রিট টাইম সিগনাল বলে ।

B.    প্রতিসমতা অনুসারে-

1.     ইভেন সিগনাল ।

2.     অড সিগনাল ।

ইভেন সিগনাল

যদি কোন সিগনাল দর্পণ প্রতিসম হয় তবে সেই সিগনালকে বলা হয় ইভেন সিগনাল । কোন সিগনাল দর্পণ প্রতিসম হলে তা নিচের শর্তটি মানবে ।

অড সিগনাল

যদি কোন সিগনাল দর্পণ প্রতিসম না হয় তবে সেই সিগনালকে বলা হয় অড সিগনাল । কোন সিগনাল দর্পণ প্রতিসম না হলে তা নিচের শর্তটি মানবে ।

C.    পর্যায়বৃত্ততা অনুসারে-

1.     পর্যায়বৃত্তিক সিগনাল ।

2.     অপর্যায়বৃত্তিক সিগনাল ।

পর্যায়বৃত্তিক সিগনাল

যদি কোন সিগনাল একটি নির্দিষ্ট সময় পর পর পুনরাবৃত্ত হয় তবে সেই সিগনালকে পর্যায়বৃত্তিক সিগনাল বলা হবে । আর যে নির্দিষ্ট সময় পর পর সিগনালটি পুনরাবৃত্ত হবে সেই সময়কে বলা হয় ঐ সিগনালের পর্যায়কাল ।

অপর্যায়বৃত্তিক সিগনাল

যদি কোন সিগনাল একটি নির্দিষ্ট সময় পর পর পুনরাবৃত্ত না হয় তবে সেই সিগনালকে অপর্যায়বৃত্তিক সিগনাল বলা হবে । অর্থাৎ এক্ষেত্রে সময়ের এমন কোন মান পাওয়া সম্ভব নয় যার জন্য সিগনালটি পুনরাবৃত্ত হয় । �

D.   নিশ্চয়তা অনুসারে-

1.     ধারাবাহিক বা ডিটারমিনিস্টিক সিগনাল ।

2.     এলোমেলো বা র‍্যানডোম সিগনাল ।

ধারাবাহিক বা ডিটারমিনিস্টিক সিগনাল

যে সিগনালের সময় সাপেক্ষে মানের ধারাবাহিকতা থাকে তাকে বলা হয় ধারাবাহিক বা ডিটারমিনিস্টিক সিগনাল । সময় সাপেক্ষে মানের সমজ্জস্যতা থাকে বিধায় এই সিগনালকে গাণিতিকভাবে প্রকাশ করা সম্ভব হয় । সেই দৃষ্টিকোণ থেকেও বলা যায়, যদি কোন সিগনালকে গাণিতিক রূপ দেওয়া সম্ভব হয় তবে সেই সিগনালকে বলা হয় ধারাবাহিক বা ডিটারমিনিস্টিক সিগনাল ।

এলোমেলো বা র‍্যানডোম সিগনাল

যে সিগনালের সময় সাপেক্ষে মানের ধারাবাহিকতা থাকে না তাকে বলা হয় এলোমেলো বা র‍্যানডোমসিগনাল । সময় সাপেক্ষে মানের সমজ্জস্যতা থাকেনা বিধায় এই সিগনালকে গাণিতিকভাবে প্রকাশ করা সম্ভব হয় না । সেই দৃষ্টিকোণ থেকে এক্ষেত্রেও বলা যায়, যদি কোন সিগনালকে গাণিতিক রূপ দেওয়া সম্ভব না হয় তবে সেই সিগনালকে বলা হয় এলোমেলো বা র‍্যানডোমসিগনাল ।�

E.    তাড়িত ক্ষেত্রে প্রয়োগ অনুসারে-

  1.        এনার্জি বা শক্তি সিগনাল ।
  2.        পাওয়ার বা ক্ষমতা সিগনাল ।

This Post Has One Comment

  1. নামহীন

    thanks vaiya

Leave a Reply