তড়িৎ প্রবাহ

কোনো পরিবাহীর যে কোনো প্রস্থচ্ছেদের মধ্য দিয়ে একক সময়ে যে পরিমাণ আধান প্রবাহিত হয় তাকে তড়িৎ প্রবাহ বলে।

অ্যাম্পিয়ার

কোনো পরিবাষীর যেকোনো প্রস্থচ্ছেদের মধ্য দিয়ে প্রতি সেকেন্ডে সুষমভাবে এক কুলয় চার্জ প্রবাহিত হলে যে তড়িৎ প্রবাহ পাওয়া যায় তাকে এক অ্যাম্পিয়ার বলে।

ইলেকট্রনের তাড়ন দ্রুতি

তাড়িত বলের প্রভাবে পরিবাহীর মুক্ত ইলেকট্রন যে ধ্রুব গড় দ্রুতি নিয়ে চলতে থাকে তাকে ইলেকট্রনের সঞ্চারণ বা তাড়ন দ্রুতি বলে।

রোধ

পরিবাহকের যে ধর্মের জন্য এর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ বিঘ্নিত হয় তাকে রোধ বলে।

দৈর্ঘ্যের সূত্র

নির্দিষ্ট তাপমাত্রায় নির্দিষ্ট উপাদানের পরিবাহীর প্রস্থচ্ছেদের ক্ষেত্রফল স্থির থাকলে পরিবাহীর রোধ এর দৈর্ঘ্যের সমানুপাতিক।

প্রস্থচ্ছেদের সূত্র

নিদিষ্ট তাপমাত্রায় নির্দিষ্ট উপাদানের পরিবাহীর দৈর্ঘ্য স্থির থাকলে পরিবাষীর রোধ এর প্রস্থচ্ছেদের ক্ষেত্রফলের ব্যস্তানুপাতিক।

আপেক্ষিক রোধ

কোনো নির্দিষ্ট তাপমাত্রায় একক দৈর্ঘ্য ও একক প্রস্থচ্ছেদের ক্ষেত্রফলবিশিষ্ট কোনো পরিবাহীর রোধকে ঐ তাপমাত্রায় এর উপাদানের আপেক্ষিক রোধ বলে।

তড়িৎ প্রবাহের তাপীয় ক্রিয়া

কোনো পরিবাহীর মধ্য দিয়ে তড়িৎ প্রবাহের ফলে তাপ উৎপন্ন হওয়াকে বা তড়িৎশক্তি তাপশক্তিতে রূপান্তরিত হওয়াকে তড়িৎ প্রবাহের তাপীয় ক্রিয়া বলে।

তড়িৎ প্রবাহে উৎপন্ন তাপের ক্ষেত্রে জুলের সূত্র

তড়িৎ প্রবাহে উৎপন্ন তাপের ক্ষেত্রে জুলের তিনটি সূত্র আছে।

জুলের প্রথম সূত্র

পরিবাহীর রোধ এবং প্রবাহকাল অপরিবর্তিত থাকলে তড়িৎ প্রবাহের ফলে উৎপন্ন তাপ তড়িৎ প্রবাহের বর্গের সমানুপাতিক।

জুলের দ্বিতীয় সূত্র

তড়িৎ প্রবাহ এবং প্রবাহকাল অপরিবর্তিত থাকলে তড়িৎ প্রবাহের ফলে উৎপন্ন তাপ পরিবাহীর রোধের সমানুপাতিক।

জুলের তৃতীয় সূত্র

তড়িৎ প্রবাহ এবং পরিবাহীর রোধ অপরিবর্তিত থাকলে তড়িৎ প্রবাহের ফলে উৎপন্ন তাপ প্রবাহকালের সমানুপাতিক।

তাড়িত ক্ষমতা

সময়ের সাপেক্ষে কোনো বৈদ্যুতিক যন্ত্রের তাড়িত শক্তি ব্যয় করার হারকে বা একক সময়ে যে পরিমাণ তাড়িত শক্তিকে কাজে বা অন্য শক্তিতে রূপান্তরিত করতে পারে তাকে ঐ যন্ত্রের তাড়িত ক্ষমতা বলে।

ওয়াট-সেকেন্ড

এক ওয়াট ক্ষমতাসম্পন্ন কোনো যন্ত্র এক সেকেন্ডে যে কাজ সম্পন্ন করে তাকে এক ওয়াট-সেকেন্ড দলে।

কিলোওয়াট-ঘণ্টা

এক কিলোওয়াট বা এক হাজার ওয়াট ক্ষমতাসম্পন্ন কোনো যন্ত্র এক ঘণ্টা ধরে কাজ করলে যে কাজ সম্পন্ন হয় তাকে এক কিলোওয়াট-ঘন্টা বলে।

তড়িচ্চালক বল

কোনো তড়িৎ উৎস একক ধনাত্মক আধানকে বর্তনীর এক বিন্দু থেকে উৎসসহ সম্পূর্ণ বর্তনী ঘুরিয়ে আবার ঐ বিন্দুতে আনতে যে পরিমাণ কাজ সম্পন্ন করে, তথা উৎস যে তড়িৎশক্তি ব্যয় করে, তাকে ঐ উৎসের তড়িচ্চালক বল বলে।

কোষের সংযোগ

একাধিক কোষকে একত্রে ব্যবহার করাকে কোষের সংযোগ বলে।

কির্শফের প্রথম সূত্র

তড়িৎ বর্তনীর কোনো সংযোগ বিন্দুতে মিলিত প্রবাহগুলোর বীজগাণিতিক যোগফল শূন্য। অর্থাৎ যেকোনো সংযোগ বিন্দুতে, ∑I=0

কির্শফের দ্বিতীয় সূত্র

কোনো বন্ধ বর্তনীর বিভিন্ন উপাদানগুলোর রোধ এবং তাদের আনুষঙ্গিক প্রবাহের গুণফলের বীজগাণিতিক যোগফল ঐ বন্ধ বর্তনীতে অন্তর্ভুক্ত মোট তড়িচ্চালক বলের সমান। অর্থাৎ যেকোনো বন্ধ বর্তনীর ক্ষেত্রে ∑RI=∑E

হুইটস্টোন ব্রিজ

চারটি রোধ সংযুক্ত করে চতুর্ভুজ আকারে একটি বন্ধ বর্তনী তৈরি করে এর যেকোনো বিপরীত দুই সংযোগ বিন্দুতে তড়িৎ উৎস এবং অপর দুই সংযোগ বিন্দুতে একটি গ্যালভানোমিটার যুক্ত করা হলে গঠিত বর্তনীটিকে হুইটস্টোন ব্রিজ বলে।

শান্ট

অধিক তড়িৎ প্রবাহ গিয়ে যাতে গ্যালভানোমিটারের কোনো ক্ষতি করতে না পারে সেজন্য গ্যালভানোমিটারের সমান্তরালে যে স্বল্প মানের রোধ সংযুক্ত করা হয় তাকে শান্ট বলা হয়।

পটেনশিওমিটার

যে যন্ত্রের সাহায্যে বিভব পতন পদ্ধতিতে বিভব পার্থক্য ও তড়িচ্চালক শক্তি পরিমাপ করা হয় তাকে পটেনশিওমিটার বলে।

মিটার ব্রিজ

যে যন্ত্রে এক মিটার লম্বা সুষম প্রস্থচ্ছেদের একটি তারকে কাজে লাগিয়ে হুইটস্টোন ব্রিজের নীতি ব্যবহার করে অজানা রোধ নির্ণয় করা হয় তাকে মিটার ব্রিজ বলে।

পোস্ট অফিস বক্স

যে রোধ বাক্সের রোধগুলোকে ছুইটস্টোন ব্রিজের তিনটি বাহু হিসেবে বিবেচনা করে এর সাহায্যে হুইটস্টোন ব্রিজের নীতি ব্যবহার করে কোনো অজানা রোধ নির্ণয় করা যায়, তাকে পোস্ট অফিস বক্স বলে।

Leave a Reply