তাপমাত্রা

তাপ হল এক প্রকার শক্তি আর তাপমাত্রা হল একটি বস্তুর তাপীয় অবস্থা যা ওই বস্তু হতে অন্য বস্তুতে তাপের প্রবাহ এবং প্রবাহের দিক নির্ধারণ করে।নির্ধারন করে- ঐ বস্তু অন্য একটি বস্তুর সাথে স্পর্শ করালে সেটি তাপ দেবে নাকি নেবে ।

উষ্ণতা তথা তাপমাত্রা পরিমাপের যন্ত্র নির্মাণে আমাদের এমন পদার্থের প্রয়োজন হয় তাপমাত্রা পরিবর্তনে যার কোনো না কোনো ধর্মের ব্যাপক পরিবর্তন ঘটে। উদাহরণস্বরূপ বলা যায়, পারদ থার্মোমিটারে পারদের উচ্চতা ব্যবহার করে তাপমাত্রা পরিমাপ করা যায় । প্লাটিনাম রোধ থার্মোমিটারে প্লাটিনামের রোধ ব্যবহার করে তাপমাত্রা পরিমাপ করা হয়। আবার থার্মোকাপল নামক থার্মোমিটারে দুটি ধাতব পদার্থের যুগল ব্যবহার করে তাপীয় তড়িচ্চালক শক্তির ধর্ম কাজে লাগিয়ে তাপমাত্রা পরিমাপ করা হয়। আবার বিকিরণ পাইরোমিটারে উত্তপ্ত বস্তুর বিকিরণ ধর্ম কাজে লাগিয়ে 500°C এর উর্ধ্বের তাপমাত্রা পরিমাপ করা হয়। এমনকি সূর্যের তাপমাত্রাও পাইরোমিটারের সাহায্যে নির্ণয় করা যায়।

থার্মোমিটার

যে যন্ত্র দ্বারা বস্তুর তাপমাত্রা নির্ভুলভাবে পরিমাপ করা যায় তাকে তাপমান-যন্ত্র বা থার্মোমিটার বলে।

তাপমাত্রা পরিবর্তনে পদার্থের যে বিশেষ বিশেষ ধর্ম নিয়মিতভাবে পরিবর্তিত হয় এবং যে ধর্মের পরিবর্তন লক্ষ করে সহজ ও সঠিকভাবে তাপমাত্রা নির্ণয় করা যায় তাকে উষ্ণতামিতিক ধর্ম বা তাপমাত্রিক ধর্ম বলে এবং যে সকল পদার্থের উষ্ণতামিতি ধর্ম ব্যবহার করে থার্মোমিটার তৈরি করা হয তাদেরকে উষ্ণতামিতিক পদার্থ বা তাপমাত্রিক পদার্থ বলে। সাধারণত উষ্ণতামিতি পদার্থের বা তার ধর্মের নাম অনুসারে থার্মোমিটারে নামকরণ কর
হয়। যেমন পারদ থার্মোমিটার, রোধ থার্মোমিটার ইত্যাদি। থার্মোমিটার প্রস্তুতকালে এই উষ্ণতামিতি ধর্ম এবং উষ্ণতামিতি পদার্থের ওপর নির্ভর করে তাপমাত্রা পরিমাপ করা হয়। যেমন পারদ থার্মোমিটারে পারদের প্রসারণ হলো উষ্ণতামিতি ধর্ম এবং পারদ হলো উষ্ণতামিতি পদার্থ।

তাপীয় সমতা

একাধিক বস্তু যদি তাপীয়ভাবে সংযুক্ত থাকে অথবা পরস্পরকে স্পর্শ করে থাকে তবে তারা তাপের আদান প্রদান করে সম তাপমাত্রায় আসবে । এমতাবস্থায় তাদের মধ্যে তাপের কোনো আদান প্রদান না ঘটলে বস্তুগুলি তাপীয় সমতায় আছে ধরা হয়। এই বিষয়টির উপর তাপগতিবিদ্যার শূন্যতম সূত্র রয়েছে । আর এই সূত্রের উপর ভিত্তি করেই থার্মোমিটার তৈরি করা হয়েছে।

Leave a Reply