মনে কর, তুমি এমন একটি সিস্টেম ডিজাইন করতে চাচ্ছো যেন তোমার কক্ষে যখনই তুমি প্রবেশ করবে তখন তোমার কক্ষের ফ্যানটি নিজে থেকেই অন হবে এবং ঘুরতে থাকবে । আবার যখন তুমি কক্ষ থেকে বের হয়ে যাবে, তোমার কক্ষের ফ্যানটি বন্ধ হয়ে যাবে ।

প্রথমে তুমি তোমার রুমের যেকোন জায়গায় দরজা মুখ করে একটি PIR সেন্সর বসায় রাখলে । PIR সেন্সরের সাথে একটি ADC IC যুক্ত করলে । ADC IC এর সাথে একটি স্টোরেজ বা প্রোগামেবল IC বা কম্পিউটার যুক্ত করে তার সাথে আবার একটি DAC IC যুক্ত করলে । এবার এই DAC IC এর সাথে তোমার কক্ষের ফ্যানটি যুক্ত করে দিলে ।
উদ্দীপকের বর্তনিতে PIR সেন্সর এমনটি ট্রান্সডিউসার যার সামনে সবকিছু স্থির অবস্থায় থাকলে(কক্ষের ভিতর কেউ না আসলে বা দরজা বন্ধ থাকলে) আউটপুট দিবে 0V । আবার এর সামনে চলমান কিছু আসলে(অর্থাৎ কক্ষে কেউ প্রবেশ করলে) আউটপুট দিবে 5V । তুমি দরজা সোজা করে PIR সেন্সরটি সংযুক্ত আছে বিধায় তুমি যখন কক্ষে প্রবেশ করবেনা তখন এটি এর সামনে চলমান বস্তুর উপস্থিতি পায়নি, তাই এটি আউটপুট দেবে 0V । PIR সেন্সরের সাথে সংযুক্ত ADC IC এই 0V এর সমতুল্য বাইনারি ডিজিট 0000 তৈরি করবে । এখন এই বাইনারি সংকেত প্রোগ্রাময়েবল ডিভাইস বা IC তে যাবে । প্রোগ্রাময়েবল IC দেখল, তার কাছে ইনপুট এসেছে, 0000 । এখন সে সিদ্ধান্ত নেবে, ফ্যানটি বন্ধ রাখতে হবে । তাই সে ডিজিটাল আউটপুট দেবে 0 যা DAC IC তে যাবে । DAC IC এই ডিজিটাল মানকে অ্যানালগ 0V এ রূপান্তরিত করে তা ফ্যানে পাঠাবে । ফ্যানে ইনপুট ভোল্টেজ 0V আসায় এটি বন্ধ থাকবে ।
একইভাবে তুমি যখন কক্ষে প্রবেশ করবে তখন এটি এর সামনে চলমান বস্তুর উপস্থিতি পাবে, তাই এটি আউটপুট দেবে 5V । PIR সেন্সরের সাথে সংযুক্ত ADC IC এই 5V এর সমতুল্য বাইনারি ডিজিট 1111 তৈরি করবে । এখন এই বাইনারি সংকেত প্রোগ্রাময়েবল ডিভাইস বা IC তে যাবে । প্রোগ্রাময়েবল IC দেখল, তার কাছে ইনপুট এসেছে, 1111 । এখন সে সিদ্ধান্ত নেবে, ফ্যানটি বন্ধ রাখতে হবে । তাই সে ডিজিটাল আউটপুট দেবে 1 যা DAC IC তে যাবে । DAC IC এই ডিজিটাল মানকে অ্যানালগ 5V এ রূপান্তরিত করে তা ফ্যানে পাঠাবে । ফ্যানে ইনপুট ভোল্টেজ 5V আসায় এটি ঘুরতে থাকবে ।
এভাবেই আমরা বাহ্যিক জগতের আচরণের ভিত্তিতে ইলেকট্রিক্যাল ডিভাইস ব্যবহার করে বাইরের জগতকে বা এনালগ জগতকে মোকাবেলা করতে পারি । এই পদ্ধতিতে আমরা স্বয়ংক্রিয় লাইটিং, চোর ধরা মেশিন, স্বয়ংক্রিয় রুম হিটার ইত্যাদি তৈরি করতে পারি । যার মাধ্যমে আমরা আমাদের কক্ষের প্রতিটি কাজকে স্বয়ংক্রিয় করতে পারি ।
লেখক
জিওন আহমেদ
ইইই চুয়েট
ব্যাসেট

Leave a Reply