তেজস্ক্রিয় রশ্মি

ফরাসী বিজ্ঞানী অ্যান্টনী হেনরি বেকরেল প্রথম দেখতে পান- ইউরেনিয়াম থেকে সতস্ফুর্তভাবে কিছু অবিরত আলোক রশ্মি নির্গত হয় যাদের ভেদনযোগ্যতা স্বাভাবিক আলোকরশ্মির চেয়ে অনেক বেশি । তার নাম অনুসারে প্রথম এসব রশ্মির নাম দেওয়া হয় বেকরেল রশ্মি । তিনি লক্ষ করেন, ইউরেনিয়ামের মত যেসব মৌল থেকে এই রশ্মি নির্গত হয়, সেগুলো একটি সম্পূর্ণ নতুন মৌলে পরিণত না হওয়া পর্যন্ত মৌলগুলোর ভাঙ্গন চলতেই থাকে সেই সাথে বেকরেল রশ্মিও নির্গত হতে থাকে । বেকরেলের পর মেরি-কুরি দম্পতি ব্যাপন গবেষণা চালিয়ে আবিষ্কার করেন ইউরেনিয়াম ছাড়াও রেডিয়াম, পোলোনিয়াম, থোরিয়াম এবং অ্যাক্টিনিয়াম থেকেও একই ধরণের শক্তিশালী এবং ভেদনযোগ্যতা সম্পন্ন রশ্মি নির্গত হয় । মূলত এই রশ্মিগুলোকেই আমরা তেজস্ক্রিয় রশ্মি হিসেবে চিনে থাকি ।

তেজস্ক্রিয়তা

ইউরেনিয়াম, থোরিয়াম, পোলোনিয়াম, রেডিয়াম, অ্যাক্টিনিয়াম প্রভৃতি মৌল থেকে সতস্ফুর্তভাবে তেজস্ক্রিয় রশ্মি নির্গত হওয়ার ঘটনাকে তেজস্ক্রিয়তা বলে । আর যেসকল মৌল থেকে তেজস্ক্রিয় রশ্মি নির্গত হয় বা তেজস্ক্রিয়তা দেখায় সেসকল মৌলকে তেজস্ক্রিয় মৌল বলা হয় ।

তেজস্ক্রিয় মৌলগুলো যেসকল তেজস্ক্রিয় রশ্মি নির্গমন করে সেগুলো হল- আলফা রশ্মি, বিটা রশ্মি এবং গামা রশ্মি । বেকরেলের সম্মানার্থে তেজস্ক্রিয়তা পরিমাপের এসআই একক বেকরেল ধরা হয় । সাধারণত যেসকল মৌলের পারমানবিক সংখ্যা ৮৪ এর বেশি তারা তেজস্ক্রিয় হয়ে থাকে এবং তারা তেজস্ক্রিয় রশ্মি নির্গমন করতে পারে ।

কিভাবে তেজস্ক্রিয় রশ্মি নির্গত হয়?

প্রতিটি পরমাণুর কেন্দ্রে থাকে নিউক্লিয়াস, নিউক্লিয়াসে থাকে ধনাত্মক চার্জযুক্ত প্রোটন এবং চার্জ নিরপেক্ষ নিউট্রন কণা । নিউক্লিয়াসে এরা একে অপরের সাথে জোট বেঁধে থাকে। কোনও মৌলের তেজষ্ক্রিয়তার জন্য আসলে এই নিউক্লিয়াসই দায়ী। নিউক্লিয়াসের ভাঙনের ফলে একটি মৌল আরেকটি নতুন মৌলে রূপান্তরিত হয় এবং বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ক্ষমতাসম্পন্ন তেজস্ক্রিয় রশ্মি নির্গত করে । রশ্মিগুলো হল- আলফা, বিটা এবং গামা রশ্মি । 

এই রশ্মিগুলো আসলে সাধারণ কোন আলোকরশ্মি নয় । এরা পারমানবিক কণা । একটি আলফা কণা হল হিলিয়ামের নিউক্লিয়াসের ন্যায়, এতে দুটি প্রোটন এবং দুটি নিউট্রন থাকে। একটি বিটা কণা হল একটি ইলেকট্রন। তবে গামা রশ্মি দৃশ্যমান আলোর ন্যায় একটি তড়িৎচুম্বকীয় তরঙ্গ । তবে দৃশ্যমান আলোর চেয়ে এটি অধিক শক্তিশালী এবং ভেদনযোগ্যতা সম্পন্ন । যেহেতু তেজস্ক্রিয়তা একটি নিউক্লিয় ঘটনা, তাই চাপ, তাপ, বিদ্যুৎ বা চৌম্বক ক্ষেত্রের ন্যায় বাইরের কোন সাধারণ ভৌত প্রক্রিয়া দ্বারা এর সক্রিয়তাকে রোধ বা হ্রাস বৃদ্ধি করা সম্ভব নয় ।

Leave a Reply