তার পুরো নাম আবু রায়হান আল বিরুনি । অত্যন্ত মৌলিক ও গভীর চিন্তাধারার অধিকারী ছিলেন তিনি । পারস্যের মুসলিম মনীষী আবু রায়হান আল বিরুনি। তিনি জীবনের বেশির ভাগ সময়ই কাটিয়েছেন মধ্য এশিয়ায়। ২০ বছর বয়সে তিনি জ্ঞানার্জনের উদ্দেশ্যে ভ্রমণ শুরু করেন। তিন বছর ধরে তিনি গোটা পারস্য চষে বেড়ান এবং বিভিন্ন পন্ডিতের অধীনে পড়ালেখা করে নানা বিষয়ে জ্ঞানার্জন করেন। ৯৯৮ খ্রিস্টাব্দে তিনি জুরজানে (বর্তমানে ‘গুরগান’, উত্তর ইরানের একটি শহর) স্থায়ীভাবে বসবাস শুরু করেন। জীবনের পরবর্তী ১০ বছর তিনি উত্তর ইরানের এই ছোট্ট শহরেই বসবাস করেন। নিজের গবেষণা চালিয়ে যান, বই লিখেন এবং জ্ঞানার্জনে রত থাকেন। আল-বিরুনি ভূবিদ্যার একজন পথিকৃৎ। তিনি শতাধিক বিভিন্ন ধরনের ধাতু এবং রতপাথর সংগ্রহ করে সেগুলো পরীক্ষা করেন। একইসাথে গণিত, জ্যোতিঃপদার্থবিজ্ঞান, রসায়ন এবং প্রকৃতিবিজ্ঞানে পারদর্শী ছিলেন আল বিরুনি । একাদশ শতাব্দীতে আল বিরুনি তাঁর বর্ণময় কর্ম এবং বিভিন্ন বিষয়ের গবেষণায় নতুন ও উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেন। তিনি আবিষ্কার করেন কীভাবে পৃথিবী তার কক্ষপথে ঘূর্ণায়মান। স্থিতিবিদ্যা এবং গতিবিদ্যাকে একীভূত করে বলবিদ্যা নামক গবেষণার নতুন ক্ষেত্রের প্রবর্তন করেন।

স্বাধীন চিন্তা, মুক্তবুদ্ধি, সাহসিকতা, নির্ভীক সমালোচক এবং সঠিক মতামতের জন্য তিনি যুগশ্রেষ্ঠ বলে স্বীকৃত । আল বিরুনি সর্বপ্রথম প্রাচ্যের জ্ঞান-বিজ্ঞান, বিশেষ করে ভারতের জ্ঞান বিজ্ঞানের প্রতি মুসলিম মনীষীদের দৃষ্টি আকর্ষন করেছিলেন । তার সম্পর্কে অধ্যাপক মাপা বলেন, আল বিরুনি শুধু মুসলিম বিশ্বেরই নন বরং তিনি ছিলেন সমগ্র বিশ্বের শ্রেষ্ঠ জ্ঞানীদের একজন । ইউরোপিয়ান পন্ডিতদের মতে, আল বিরুনি ছিলেন স্বয়ং বিশ্বকোষ । তার গ্রন্থগুলো ছিল জ্ঞানের আধার । ভারতীয় পণ্ডিতগণ আল বিরুনিকে বলতেন জ্ঞানের সমুদ্র । তার রচিত কানুন মাসুঊদী সুবিশাল গ্রন্থখানা ১১টি খন্ডে বিভক্ত । যা সুলতান মাসঊদকে উৎসর্গ করে লেখা । গ্রন্থটির গুরুত্ব উপলব্ধি করে সুলতান মাসঊদ খুশি হয়ে আল বিরুনিকে একটি হাতির ওজনের সমান রৌপ্য উপহার দেন । কিন্তু তিনি তা গ্রহণ না করে বাহ্যিক সন্তোষ প্রকাশ করে সব রৌপ্য রাজকোষে ফেরত দেন ।

আল বিরুনি তার জীবনকালে সর্বমোট ১১৪টি গ্রন্থ রচনা করেছেন । যার মধ্যে ১০৩টি গ্রন্থ সম্পূর্ণ করেছেন । বাকিগুলো অসম্পূর্ণ রেখেছেন । বাংলাদেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তার নামে একটি হলের নামকরণ করা হয়েছে ।

Leave a Reply