আমাদের এই মহাবিশ্ব কিভাবে ধ্বংস হবে তার অনেকগুলো থিওরি এখন পর্যন্ত দেয়া হয়েছে । অনেকেই অনেকভাবে ব্যাখ্যা করেছেন । মহাবিশ্বের ধ্বংস নিয়ে এখন পর্যন্ত যেসব থিওরি দেয়া হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য হল-

  • দ্যা বিগ রিপ
  • দ্যা বিগ ক্রাঞ্চ
  • দ্যা বিগ ফ্রিজ
  • দ্যা বিগ বাউন্স
  • মাল্টিভার্স থিওরি

এখন পর্যন্ত সবচেয়ে গ্রহণযোগ্য ব্যাখ্যা হল দ্যা বিগ রিপ থিওরি । এ নিয়ে সংক্ষেপে আলোচনা করা যাক ।

আবিষ্কৃত ডার্ক এনার্জির প্রভাব দেখে এখন পর্যন্ত অনুমান করা হয়, আমাদের এই মহাবিশ্বের মৃত্যু হবে বিগ রিপ বা তাপীয় মৃত্যুর মাধ্যমে । আমরা জানি, আমাদের এই মহাবিশ্ব ক্রমশ প্রসারিত হচ্ছে । যা বিগ ব্যাঙের পর থেকে চলমান আছে । মহাজাগতিক বস্তুগুলো যেমন গ্যালাক্সি, ক্লাস্টার ইত্যাদির সম্প্রসারণ গতি একটা সময় পর মহাকর্ষ বলের প্রভাবে কমে আসার কথা । কিন্তু অবাক করা বিষয় হল- এগুলোর গতি কমেনা । বরং ক্রমশ বেড়েই চলেছে । অর্থাৎ এরা পরস্পর থেকে যত দূরে সরে যাচ্ছে, এদের দূরে সরে যাওয়ার গতি তত বেড়েই চলেছে । তাহলে নিশ্চয় মহাকর্ষ বলের বিপরীতে কোন এক অজানা শক্তি কাজ করছে । প্রসারণের সাথে সাথে মহাকর্ষ বল যতই দূর্বল হতে থাকে, এই বলের পরিমাণ ততই প্রবল হতে থাকে । যার ফলে মহাবিশ্বের সকল বস্তুর দূরে যাওয়ার প্রবণতা বাড়তে থাকে । এই অজানা শক্তিকে বলা হয় “ডার্ক এনার্জি” ।

মহাবিশ্ব ধ্বংসের সবচেয়ে গ্রহণযোগ্য থিওরি

দ্যা বিগ রিপ থিওরি অনুসারে এমন একটি সময় আসবে যখন মহাকর্ষ বল কমবে এবং ডার্ক এনার্জির প্রভাব এমন বাড়বে, যার ফলে গ্যালাক্সির ভিতরে থাকা গ্রহ নক্ষত্র তাদের মহাকর্ষীয় বলের প্রভাবে আর আবদ্ধ থাকবেনা । ফলে গ্রহ নক্ষত্রগুলো একে অপরের থেকে দূরে সরে যেতে থাকবে । আর আমাদের এই মহাবিশ্ব প্রসারিত হতে হতে স্পেসের সব পয়েন্টে শক্তি ছড়িয়ে পড়তে থাকবে । এতে করে ধীরে ধীরে শক্তির ঘনত্ব ধীরে ধীরে কমতে থাকবে । একসময় তা একদম শুন্যের কাছাকাছি চলে আসবে । আর সেই মূহুর্তে কোন শক্তি ব্যবহার করা যাবেনা । কোন ধরণের ইন্টারঅ্যাকশন ঘটবেনা । মহাবিশ্ব একেবারে স্তব্ধ হয়ে যাবে । মহাবিশ্ব গঠনকারী অণু পরমাণুগুলোও ভেঙ্গে যাবে । আর সেই মূহুর্তটাকেই আমরা এই মহাবিশ্বের মৃত্যু হিসেবে ধরে নেব ।

তবে এই পুরো ব্যাপারটি নির্ভর করে ডার্ক এনার্জির উপর । ডার্ক এনার্জিকে ঠিক বোঝা যায়না সেটা কি ? বোঝা গেলে আমরা আরও নিশ্চিত হতে পারতাম, আসলে কি ঘটতে চলেছে ।

জিওন আহমেদ

Leave a Reply