অন্তঃবৃত্ত বা অন্তঃকেন্দ্র কি ?

ত্রিভুজের অভ্যন্তরে যদি এমন কোন বৃত্ত আঁকা হয়, যা ত্রিভুজটির তিনটি বাহুকেই স্পর্শ করে তবে সেই বৃত্তটিকে ত্রিভুজটির অন্তঃবৃত্ত বলে । আর বৃত্তটির কেন্দ্রটিকে বলা হয় ঐ ত্রিভুজের অন্তঃকেন্দ্র ।

অন্তঃবৃত্ত বা অন্তঃকেন্দ্র কিভাবে আঁকা হয় ?

অন্তঃবৃত্ত এবং অন্তঃকেন্দ্র

ত্রিভুজের তিন কোণের সমদ্বিখণ্ডক আঁকলে এরা ত্রিভুজের অভ্যন্তরে একটি বিন্দুতে ছেদ করবে । যে বিন্দুতে ছেদ করে, সেই বিন্দু থেকে ত্রিভুজের যেকোন একটি বাহুর উপর লম্ব আঁকতে হবে । এবার বিন্দুটি থেকে বাহুর উপর অংকিত লম্বের দৈর্ঘ্যের সমান ব্যাসার্ধ নিয়ে বৃত্ত আঁকলে আমরা অন্তঃবৃত্ত পেয়ে যাব । যার কেন্দ্রটি হল অন্তঃকেন্দ্র ।

পরিবৃত্ত বা পরিকেন্দ্র কি ?

যদি কোন বৃত্ত একটি ত্রিভুজের তিনটি কৌণিক বিন্দু দিয়ে অতিক্রম করে তবে সেই বৃত্তটিকে ঐ ত্রিভুজের পরিবৃত্ত বলে । আর এই পরিবৃত্তের কেন্দ্রটিকে বলা হয় ঐ ত্রিভুজের পরিকেন্দ্র বলে।

পরিবৃত্ত বা পরিকেন্দ্র কিভাবে আঁকা হয় ?

পরিবৃত্ত এবং পরিকেন্দ্র

ত্রিভুজের তিন বাহুর লম্বদ্বিখণ্ডক আঁকলে এরা একটি বিন্দুতে ছেদ করবে । যে বিন্দুতে ছেদ করে, সেই বিন্দুর সাথে ত্রিভুজের যেকোন একটি কৌণিক বিন্দুকে সংযুক্ত করতে হবে । এবার এই সংযোজক বাহুর দৈর্ঘ্যের সমান ব্যাসার্ধ নিয়ে বৃত্ত আঁকলে পরিবৃত্ত পাওয়া যাবে । যার কেন্দ্রটি হল পরিকেন্দ্র ।

ভরকেন্দ্র কি ?

ত্রিভুজের মধ্যমাত্রয় পরস্পর যে বিন্দুতে ছেদ করে তাই ঐ ত্রিভুজের ভরকেন্দ্র ।

ভরকেন্দ্র কিভাবে আঁকা হয় ?

ভরকেন্দ্র

ত্রিভুজের কৌণিক বিন্দুত্রয়ের সাথে তাদের নিজ নিজ বিপরীত বাহুর মধ্যবিন্দুর সংযোজক রেখাকে বলা হয় ঐ ত্রিভুজের মধ্যমা । তিনটি কৌণিক বিন্দু এবং বাহুর জন্য আমরা তিনটি মধ্যমা পাবো । এই মধ্যমাত্রয় একটি বিন্দুতে ছেদ করবে । সেই বিন্দুটিই হবে ঐ ত্রিভুজের ভরকেন্দ্র ।

লম্বকেন্দ্র কি ?

ত্রিভুজের শীর্ষত্রয় হতে তাদের নিজ নিজ বিপরীত বাহুর উপর অংকিত লম্বের ছেদবিন্দুকে বলা হয় ঐ ত্রিভুজের লম্বকেন্দ্র ।

লম্বকেন্দ্র কিভাবে আঁকা হয় ?

লম্বকেন্দ্র

ত্রিভুজের শীর্ষবিন্দুত্রয় থেকে তাদের নিজ নিজ বিপরীত বাহুর উপর লম্ব আঁকতে হবে । লম্ব তিনটি একটি নির্দিষ্ট বিন্দুতে ছেদ করবে । সেই ছেদবিন্দুকে বলা হয়, ঐ ত্রিভুজের লম্বকেন্দ্র । 

Leave a Reply