আমরা কি কখনও চিন্তা করেছি, যদি ঘর্ষণ না থাকত তবে কি হত ? বাইকের পিছন থেকে একবার কেউ ধাক্কা দিলে বাইক আর থামত না । চলতেই থাকত । আর কোন জ্বালানী খরচ হত না । আমরা হাঁটতে কোন শক্তি খরচ হত না । যেহেতু ঘর্ষণ নেই, তাই যানবাহন চলতে কোন রকম শব্দও তৈরি হত না । শব্দ দূষণ হত না । ঘর্ষনের ফলে লিফটের রশি ক্ষয় হয়ে ছিঁড়ে যেত না । কত সুবিধা ! তাই না ?

কিন্তু আর একটু গভীর চিন্তা করলেই বুঝতে পারবেন, ঘর্ষণ না থাকলে কতটা জটিলতা তৈরি হত । ঘর্ষণ না থাকলে বাইক এক ধাক্কাতেই চলতেও থাকত । কিন্তু সেই বাইকটা আর থামানোও যাইত না । কারণ আগেই বলেছি, ঘর্ষণ নেই । তার মানে ব্রেকের ঘর্ষণও নেই । আসলে ঘর্ষণ না থাকলে বাইকটা রাস্তায় স্থির থাকাই সম্ভব ছিলনা । এর চাকা যেদিকে ইচ্ছা পিছলে যেত । ঘর্ষণ না থাকলে আমাদের হাঁটতে শক্তি খরচ হত না । কিন্তু আমরা দাঁড়িয়েই থাকতে পারতাম না । জুতার নিচে খাঁজ কাটা দাগ না থাকলে যেমন বৃষ্টির দিনে হাঁটা সম্ভব হয় না । এরপর ঘর্ষণ না থাকলে লিফটের রশি ছেড়ার ভয় হয়তো থাকত না । কিন্তু ঘর্ষণ না থাকলে সেই লিফটটাকে থামাবে কে ?

দৈনন্দিন এমন অনেক উদাহরণ দেখলে আমাদের সাময়িক মনে হতে পারে, ঘর্ষণ আমাদের জন্য একটি উপদ্রব । কিন্তু একটু গভীরভাবে সেসব উদাহরণের প্রত্যেকটিকে চিন্তা করলেই আমরা বুঝতে পারব, ঘর্ষণ ছাড়া সেসব ঘটনা ঘটাই সম্ভব না । কাজেই আমাদের জন্য উপদ্রব হলেও ঘর্ষণ আমাদের জন্য প্রয়োজনীয় । আর সেজন্যই বলা হয়, ঘর্ষণ একটি প্রয়োজনীয় উপদ্রব ।

This Post Has 2 Comments

  1. Unknown

    খুব সুন্দর একটা লেখা পড়লাম । বুঝতেও পারলাম ।

    ধন্যবাদ ভাইয়া ।

Leave a Reply