গ্র্যাভিটি সেন্সর হল এমন একটি ডিভাইস, যা ভূগর্ভস্থ শিলা, খনিজ বা অন্যান্য পদার্থের ঘনত্বের তারতম্যের কারণে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তিতে সনাক্ত করে থাকে । মাধ্যাকর্ষণ সংবেদনশীলতার সর্বশেষ উদ্ভাবন হল- কোয়ান্টাম গ্র্যাভিটি সেন্সর । পরমাণুর কোয়ান্টাম আচরণকে কাজে লাগিয়ে তৈরি করায় এটি আগের চেয়ে আরও বেশি বিশদ তথ্য সহ ভূগর্ভস্থ বৈশিষ্ট্য সনাক্ত করতে পারে।

গ্র্যাভিটেশন সেন্সিং কি ? 

গ্র্যাভিটি পৃথিবীর পৃষ্ঠের সর্বত্র প্রায় একই পরিমাণ বল প্রয়োগ করে।  তবে ভূগর্ভস্থ শিলা এবং অন্যান্য উপাদানের বিভিন্ন ঘনত্ব এবং ভূপৃষ্ঠ থেকে বিভিন্ন উচ্চতার কারণে গ্র্যাভিটেশন শক্তির মধ্যে ক্ষুদ্র পার্থক্য ঘটে থাকে ।

এই গ্র্যাভিটি সংবেদনশীলতা যদি যথেষ্ট সঠিক হয়, গবেষণা এবং শিল্পে এর ব্যবহার তত কার্যকর হয় । আগ্নেয়গিরি অঞ্চলে ম্যাগমার গতি বোঝার জন্য মাইক্রো-আকারের গ্র্যাভিমিটার নেটওয়ার্কগুলিতে স্থাপন করা যেতে পারে। যা গবেষকদের অগ্ন্যুৎপাতের আগে ম্যাগমা প্রবাহের ধরণগুলি বুঝতে সাহায্য করে।  গবেষকরা বৃহৎ আকারের ভূতাত্ত্বিক ক্রিয়াকলাপ যেমন হিমবাহের গলে যাওয়া বা ভূমিকম্পের কারণে গ্রহের ভূত্বকের পরিবর্তনের ম্যাপ করতে গ্র্যাভিটি সেন্সর ব্যবহার করেন।

কোয়ান্টাম গ্র্যাভিটি সেন্সর

গ্র্যাভিমিটার হল এমন যন্ত্র যা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির এই ক্ষুদ্র পরিবর্তনগুলি পরিমাপ করতে ব্যবহৃত হয়। সাধারণত গ্র্যাভিমিটার দুটি প্রধান অপারেটিং সিস্টেমের একটি অনুসারে কাজ করে। একটি নির্দিষ্ট দূরত্বে একটি মুক্ত- পতনশীল বস্তুর পতনের সময় পরিমাপ করে বা একটি স্প্রিং-এ ঝুলন্ত একটি ওজনের কারণে স্প্রিং এর মুক্ত প্রান্তের প্রসারনের মাধ্যমে পরিমাপ করা যায় । এই গ্র্যাভিটি সেন্সর তথাকথিত পৃথিবীর জোয়ার-ভাটা ট্র্যাক করার জন্য যথেষ্ট সংবেদনশীল হতে পারে । তবে গ্র্যাভিমিটারগুলি সাধারণত ব্যয়বহুল । এর মূল্য প্রায় এক লক্ষ ডলারের বেশি । সেই সাথে বড় এবং ভারী ।

কোয়ান্টাম গ্র্যাভিটি সেন্সিং

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা একটি গ্র্যাভিটি সংবেদনশীল সেন্সর তৈরি করেছেন যা পৃষ্ঠের নীচে 0.5 মিটার 2 মি2 টানেল সনাক্ত করতে এবং প্রতি ঘন্টায় 40 ডেটা সংগ্রহ করতে সক্ষম ।

এই ধরনের একটি কোয়ান্টাম গ্র্যাভিটি সেন্সর অসংখ্য শিল্প এবং গবেষণায় ব্যবহার করা হতে পারে । সিভিল ইঞ্জিনিয়াররা নির্মাণ জরিপ এবং অবকাঠামো প্রকল্পগুলিকে উন্নত করার জন্য টানেল, সিঙ্কহোল এবং মাইন শ্যাফ্টের মতো ভূগর্ভস্থ কাঠামো পরিমাপ করতে পারে। প্রত্নতাত্ত্বিকরা একইভাবে সাইটগুলি বা সেখানে লুকানো কোনও বস্তুর ক্ষতি না করেই আগ্রহের ভূগর্ভস্থ সাইটগুলি খুঁজে পেতে এই প্রযুক্তি ব্যবহার করতে পারে। বিজ্ঞানীরা এখন একটি ব্যাকপ্যাক-আকারের কোয়ান্টাম গ্র্যাভিটি সেন্সর তৈরিতে কাজ করছেন যা সহজেই পরিবহন করা যায়।

Leave a Reply